শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

কেশবপুরে জলাবদ্ধমুক্ত করতে ৩০টি রাস্তায় ৬ ফুটের বেড়িবাঁধ নির্মাণ

যশোরের কেশবপুরে উপজেলার জলাবদ্ধতা থেকে জনগুরুত্বপূর্ন সরকারি রাস্তা রক্ষা করতে সংস্কার কর্মসূচীর অংশ নিয়েছে উপজেলা প্রশাসন। ইতি মধ্যে ভূমি অফিসের সার্ভেয়ারের মাধ্যমে ৩০ টি রাস্তার সীমানা চিহ্নিত করা হয়েছে। মাছ চাষীরা (ঘের মালিক) রাস্তাকে মজবুত করতে এবং বন্যা ও জলাবদ্ধতা থেকে রক্ষা করতে প্রতিটি রাস্তার দু’পাশে অতিরিক্ত ৬ ফুট করে ১২ ফুট মজবুত বেড়িবাঁধ নির্মাণ করছেন।

সরেজমিন বৃহস্পতিবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কেশবপুর পৌর এলাকা, পাঁজিয়া ও গৌরীঘোনা সড়কের বিভিন্ন স্থানে যেয়ে দেখা যায়, রাস্তার দুই ধারে লাল পতাকা দিয়ে রাস্তার সীমানা নির্ধারন করা হয়েছে। উপজেলার সদর ইউনিয়নের সুজাপুর সংলগ্ন বিল গরালিয়া মাছের ঘের পরিচালোনা কমিটির সভাপতি আমিন দফাদার বলেন, আমাদের বিল গরালিয়া মাছ চাষের প্রকল্পের তহবিলের টাকা দিয়ে ‘স্কভেটর’ মেশিন দিয়ে রাস্তার পাশর্^ ৬ ফুট করে বেড়ি বেধেঁ দিচ্ছি। এখন রাস্তার ক্ষতি না হওয়ার সম্ভবনা নেই।

এদিকে পাঁজিয়া ইউনিয়নের ‘মাগুরাডাঙ্গা মোড় হতে ব্যাসডাঙ্গা-পাঁচবাঁকাবর্শি বিলের ভিতর দিয়ে বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেমের বাড়ির (খইতলা) রাস্তাটি গড়ভাঙ্গা বাজারে মিশেছে। ওই রাস্তার দুই ধারের পূর্বাংশে প্রায় ২০০ বিঘা জমি মোদাচ্ছের হোসেন ও পশ্চিমাংশে প্রায় ২০০ বিঘা জমি মাছ চাষী কামরুজ্জামান বিশ্বাস কৃষকদের নিকট জমি লিজ নিয়ে মাছ চাষ করছেন।

কৃষক বাবর আলী বলেন, ওই বিলের ভিতর রয়েছে মাগুরাডাঙ্গা খাল। খালটি একসময় খর¯্রােতা ছিল। বর্তমানে কিছু অংশ দখল করে নেয়া হয়েছে। পানি নিষ্কাশনের পথ সরু হয়ে গেছে। খালটি মিশেছে হরিহর ও আপার ভদ্রা নদীতে। কিন্তু নদী পলি জমে প্রায় ২ মিটার উঁচু হয়ে গেছে। যে কারনে বিলের পানি নিষ্কাশন হতে পারে না। এলকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। তিনি নদী খননের দাবী করেন। কৃষক মেহের আলী বলেন, নদী বাঁচলে এলাকায় জলাবদ্ধতা হবে না। উপজেলা প্রশাসনের উদ্যোগ সফল হবে। রাস্তা ক্ষতিগ্রস্থ হবে না। কেশবপুর উপজেলায় প্রায় ৪ শ’ কিলোমিটার কাঁচা ও পাঁকা রাস্তা রয়েছে। বর্ষা মৌসুমে অধিকাংশ রাস্তা ডুবে যায়। ৫০ থেকে ৬০ কিলোমিটার রাস্তা ধসে যায়। এবার রাস্তার দুই পাশ বেড়িবাঁধ দেয়ার কারণে কিছুটা ক্ষতি কম হবে বলে দাবি করেছেন বেতিখোলার শিক্ষক শহিদুল ইসলাম।

জলাবদ্ধতা ও রাস্তার ভাঙ্গন প্রসঙ্গে পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী সায়েদুর রহমান বলেন, হরিহর ও আপার ভদ্রা নদ খননে ৪৯ কোটি ৭৭ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। টেন্ডার প্রক্রিয়া শেষ হলে নদ খনন করা হবে। বর্তমানে বিলের তলা ও জনপদ থেকে নদের তলদেশ ২ মিটারেরও বেশি উঁচু। বর্ষা মৌসুমে জলাবদ্ধতা শুরু হলে জরুরী ভিত্তিতে নদের পলি অপসরনের কাজ করার সম্ভাবনা রয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমান বলেন, ‘জনস্বার্থে ও সরকারের অর্থ সাশ্রয় করতে রাস্তা ক্ষতি হাত থেকে রক্ষা করার জন্য মাছ চাষীদের দিয়ে প্রতিটি রাস্তার দু’পাশে অতিরিক্ত ৬ ফুট করে ১২ ফুট মজবুত বেড়িবাঁধ নির্মাণ করানো হচ্ছে। এ কারণে এলাকায় জলাবদ্ধতা কম হবে।

প্রতিবন্ধিকে মারপিট ॥ থানায় অভিযোগ

যশোরের কেশবপুর উপজেলার দেউলি গ্রামের প্রতিবন্ধি জাকির হোসেনকে (৩০) মারপিট করে গুরুতর আহত করার অভিযোগ পাওয়া গেছে। গুরুতর আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে কেশবপুর হাসপাতালে নিয়ে ভর্তি করেছে। এ ঘটনায় প্রতিবন্ধির ভাই আসাদুজ্জামান বাদী হয়ে কেশবপুর থানায় লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার দেউলি গ্রামের এজাহার আলী মোড়লের ছেলে প্রতিবন্ধি জাকির হোসেনের সাথে একই গ্রামের মৃত খোদা বক্স মোড়লের ছেলে সুজায়েত মাষ্টারের জায়গাজমি নিয়ে বিরোধ চলে আসছিল। তারই সূত্র ধরে বিভিন্ন সময়ে সুজায়েত হোসেন ওই প্রতিবন্ধিকে মারপিট ও খুন জখমের হুমকি দিয়ে আসছিল। পূর্ব সূত্রতার জেরধরে ৯ মে বুধবার দুপুরে প্রতিবন্ধি জাকির হোসেনের জমিতে লাগানো তাল গাছ থেকে সুজায়েত হোসেন ও তার ছেলে সাকিব হোসেন তাল পাড়ার সময় বাঁধা দেয়। এ সময় সুজায়েত হোসেন ও তার ছেলে সাকিব হোসেন বাাঁশের চটা দিয়ে প্রতিবন্ধি জাাকির হোসেনকে বেধড়োক মারপিট করে মাথায়, কপালে, দুই হাতেসহ শরীরের বিভিন্ন স্থানে রক্তাক্ত ও ফোলা জখম করে। প্রতিবন্ধির ভাই আসাদুজ্জামান ঠেকাতে গেলে তাকেও মারপিট করে। এ নিয়ে কোন বাড়াবাড়ি বা মামলা করলে প্রাণ নাশের হুমকি দেয়। প্রতিবন্ধি জাকির হোসেনকে এলাকাবাসী কেশবপুর হাসপাতালে নিয়ে ভর্তি করে। এঘটনায় আসাদুজ্জামান বাদী হয়ে সুজায়েত হোসেন ও তার ছেলে সাকিব হোসেনের নামে কেশবপুর থানায় লিখিত অভিযোগ করেছেন।

এ ব্যাপারে কেশবপুর থানার কর্তব্যরত অফিসার আশরাফুল ইসলাম বলেন, অভিযোগ পাওয়া গেছে। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সোলার প্যানেল বিতরণ

যশোরের কেশবপুরে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ জাতীয় পার্টির কেশবপুর উপজেলা শাখার সাধারন সম্পাদক আব্দুল লতিফ রানার ব্যক্তিগত তহবিল থেকে বৃহস্পতিবার সকালে উপজেলার বিদ্যানন্দকাটি ইউনিয়নের ইমরান হোসেনের নিকট সোলার প্যানেল বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন বিদ্যানন্দকাটি ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য রবিউল, ওয়ার্ডের নির্বাহী পরিচালক সৈয়দ আকমল আলী, হাবিবুর রহমান,রিফাত হোসেন প্রমূখ।

মেহেদী আর লাল শাড়ী পরে স্বামীর ঘরে যাওয়া হলো না কাকলীর

হাতে মেহেদী আর লাল শাড়ী পরে স্বামীর ঘরে যাওয়া হলো না কাকলীর। যশোরের কেশবপুর উপজেলার মঙ্গলকোট গ্রামের স্বপন বিশ্বাসের মেয়ে কাকলী বিশ্বাস। ইজি বাইকের চাকার সাথে ওড়না জড়িয়ে কাকলী বিশ্বাস (২০) নামে এক জনের মৃত্যু হয়েছে। বুধবার দুপুর ১২ টার দিকে ঘটনাটি ঘটে। সে কেশবপুর উপজেলার মঙ্গলকোট ইউনিয়নের ১ নং ওয়ার্ডের স্বপন বিশ্বাসের মেয়ে।

পরিবার সূত্রে জানা গেছে, হাতে মেহেদী আর লাল শাড়ী পরে স্বামীর ঘরে যাওয়া হলো না কাকলীর । ইজি বাইক যোগে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার সরাফপুর গ্রামে তার পিসির (ফুফু) বাড়ি দাওয়াত খাওয়ার উদ্দেশ্যে যাচ্ছিল। উপজেলর চুকনগর বাজার পাশ্ববর্তী চাকুন্দিয়া মাদ্রাসার সামনে পৌছালে কাকলীর বহনকারী ইজি বাইকের পিছনের চাকায় কাকলীর গলায় জড়ানো ওড়না জড়িয়ে যায়।এতে গলায় ফাস লেগে শ্বাস রোধে তাৎক্ষণিক মৃত্যু হয়।

আরও জানা যায়, কাকলী বিশ্বাসের বিবাহ পারিবারিকভাবে বাগেরহাট জেলায় ঠিক করা হয়েছিল। কিন্তু হাতে মেহেদী আর লাল শাড়ী পড়ে স্বামীর ঘরে যাওয়ার আগেই অকাল মৃত্যু হলো। তার এই অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা