সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর....

কেশবপুরে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা প্রদান

কেশবপুরের গড়ভাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের নবীনবরণ বৃহস্পতিবার সকালে বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য আলহাজ্ব আব্দুল হাকিমের সভাপতিত্বে ও শিক্ষক রফিকুল ইসলামের সঞ্চালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও সম্ভাব্য উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী এস আর সাঈদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পাঁজিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আহাদ আল বাহার ও লেখিকা খাদিজা মুক্ত। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুপ্রভাত কুমার বসু। আরো বক্তব্য রাখেন সহকারী শিক্ষক এনায়েত আলী, বরুন দেবনাথ, গোবিন্দ চন্দ্র বসু, এনামূল কবীর, হোসনে আরা প্রমুখ।

কেশবপুরে অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশন ক্যাম্প অনুষ্ঠিত
যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে কেশবপুরে অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশন ও পি.আর.এল সুবিধাদি প্রদান ক্যাম্প বৃহস্পতিবার বিকালে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আকবর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে ৫জন অবসরপ্রাপ্ত প্রধান ও সহকারী শিক্ষকদের পেনশন ও পি.আর.এল সুবিধাদি প্রদান করেন যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন যশোর জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন ও উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নাজমূল হুদা বাবু। এসময় অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নিজাম উদ্দীন, নূরজাহান বেগম, মোবারেক আলী, মোঃ নিজাম উদ্দীন ও অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক অশোক অধিকরীকে পেনশন ও পি.আর.এল সুবিধাদি প্রদান করা হয়।

আজ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৫তম জন্ম দিন
কেশবপুরের সাগরদাঁড়িতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী মধুমেলা

আজ ২৫ জানুয়ারি শুক্রবার আধুনিক বাংলা সাহিত্যের রূপকার মহাকবি মাইকেল মদুসূদন দত্তের ১৯৫তম জন্মদিন। ১৮২৪ খ্রিষ্টাব্দের ২৫ জানুয়ারী সাগরদাঁড়ি গ্রামে জমিদার পিতা রাজনারায়ন দত্ত ও মাতা জাহ্নবী দেবীর কোল আলোকিত করে সোনার চামচ মুখে নিয়ে তিনি জন্ম নিয়েছিলেন। প্রাকৃতিক অপূর্ব লীলাভূমি, পাখি ডাকা, ছায়া ঢাকা, শষ্য সম্ভারে সম্বৃদ্ধ সাগরদাঁড়ি গ্রাম আর বাড়ির পাশে বয়ে চলা স্রোতস্বিনী কপোতাক্ষের সাথে মিলেমিশে শিশু মধুসূদন ধীরে ধীরে শৈশব থেকে কৈশোর এবং কৈশোর থেকে পরিণত যুবক হয়ে উঠেন। কপোতাক্ষ নদ আর মধুসূদনের দু’জনার মধ্যে গড়ে উঠে ভালবাসার এক অবিচ্ছেদ্য বন্ধন। মধুকবি যখন জন্ম গ্রহণ করেন সে সময়ে আজকের এই মৃত প্রায় কপোতাক্ষ নদ কাকের কালো চোখের মত স্বচ্ছ জলের জোঁয়ার ভাটায় ছিল পূর্ণযৌবনা। নদের প্রশস্ত বুক চিরে ভেসে যেত পাল তোলা সারি সারি নৌকার বহর আর মাঝির কন্ঠে শোনা যেত হরেক রকম প্রাণ উজাড় করা ভাটিয়ালী গান। শিশু মধুসূদন এ সব অপলক দৃষ্টিতে চেয়ে চেয়ে দেখত আর মুগ্ধ হয়ে যেত। স্রোতস্বিনী কপোতাক্ষের অবিশ্রান্ত ধারায় বয়ে চলা জলকে মায়ের দুধের সাথে তুলনা করে তাই কবি সুদুর ভার্সাই নগরে বসে রচনা করলেন বিখ্যাত সনেট কবিতা ‘কপোতাক্ষ নদ’। তিনি লিখলেন- ‘সতত হে নদ তুমি পড় মোর মনে, সতত তোমারি কথা ভাবি এ বিরলে’।

মহাকবির জন্মদিন উপলক্ষ্যে সাগরদাঁড়িতে উদ্বোধন করা হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ সপ্তাহ ব্যাপী মধুমেলা। এ উপলক্ষে সাগরদাঁড়িকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। এসএসসি পরীক্ষার কারণে ২৫ জানুয়ারির পরিবর্তে ২২ জানুয়ারি থেকে শুরু হয়েছে মধুমেলা যা চলবে ২৮ জানুয়ারি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় কবির জন্মস্থান সাগরদাঁড়িতে ২২ জানুয়ারি বিকালে প্রধান অতিথি হিসেবে সপ্তাহব্যাপী মধুমেলার উদ্বোধন করেছেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি।

প্রধান মন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ি ২০০১ সালে ১১ কোটি টাকা ব্যায়ে বাস্তবায়ন করা হয় মধুপল¬ী নির্মাণ কাজ। সাগরদাঁড়ি মধুসূদন মিউজিয়াম, পিনিক কর্ণার, মধু মঞ্চ, সুদৃশ্য গেট নির্মিত হয়। এ ছাড়ারয়েছে পর্যটন কেšদ্র । প্রতিবছর শীতের শুরু থেকে বিভিন্ন পরিব্রাজক, শিক্ষা প্রতিষ্ঠাণ থেকে শিক্ষা ভ্রমন ও পিকনিক পার্টিও আগমন ঘটে থাকে সাগরদাঁড়িতে। দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ মেলায় রুপ নেয় মধু মেলা। কেশবুর থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন জানান, মেলার মাঠ নিরাপত্তা চাদরে মোড়া হয়েছে।

মেলা উদযাপন কমিটির সদস্য সচিব উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমান সাংবাদিকদের জানান, মেলায় মধু ভক্তদের নিরাপত্তা বিধানে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতিদিন চলছে সার্কাস, মৃত্যুক’প, নাগরদোলা, বিসিকের কুঠির শিল্প স্টল সহ প্রতিদিন উন্মুক্ত মঞ্চে থাকছে মহাকবির সাহিত্য সৃষ্টির উপর বিষশয় ভিত্তিক আলোচনা, সাং®কৃতিক অনুষ্ঠান নাটক ও যাত্রানুষ্ঠান।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা