শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

কালিগঞ্জের নাজিমগঞ্জে দেশী তাঁত কাপড়ের হাট বসছে রাস্তার উপর

দক্ষিণাঞ্চলের বৃহৎ ও কালিগঞ্জ উপজেলার বিখ্যাত স্হান নাজিমগঞ্জ মোকাম। ঐতিহ্যবাহী মোকামের হাট বা বাজারগুলো উন্নয়নের ছোয়া না লেগে বরং পিছনে পড়ে যাচ্ছে। সময়ের বিবর্তনে কালের বাস্তবতায় সেই স্রোতধারা আর নেই, হারাতে বসেছে নাজিমগঞ্জ মোকামের বিশ্বখ্যাত ঐতিহ্য।

সূত্রে জানা যায়- একসময় নাজিমগঞ্জ মোকামের হাকডাক খুবই জোরালো এবং দেশীও তাঁত শিল্পের কাপড়ের চাহিদাও ছিল। হাটের নির্দিষ্ট দিন ছিল বৃহস্পতিবার সকালে। উপজেলার বসন্তপুর, শীতলপুর, নারায়নপুর, তারালী, ভাড়াশিমলা, নলতা, মারকাসহ আশপাশের আরও কয়েকটি গ্রামের তাঁতীরা দেশীয় তাঁতের লুঙ্গী, গামছা, তোয়ালে, হরেক রকম সুতাসহ তাঁত শিল্পের বিভিন্ন জিনিসপত্র পাইকারী ও খুচরা ক্রয় বিক্রয়ের নির্ভরযোগ্য ছিল এ হাট।
স্হানীয় ও বহিরাগত ক্রেতা এবং বিক্রেতাদের সমাগমের কারণে মোকামের এই হাটের দৃশ্যই ছিল বেশ চোখে পড়ার মতো। এদের মধ্যে নলতার আবদার, বসন্তপুরের জোনাব ও জহুর আলীর গামছার কদর আজও বিদ্যমান।
নাজিমগঞ্জ দেশীয় তাঁত কাপড় হাটের ব্যবসায়ী ও তাঁতী উপজেলা নলতার মনিরুল ইসলাম, মোহাব্বত আলী, নূরুল ইসলাম, নারায়নপুরের মোমিন ও মরকা গ্রামের বাবর আলী জানান- নাজিমগঞ্জ মোকামের এই হাটটি পুরাতন, এ যাবৎ কাল দেশীয় তাঁত কাপড়ের হাট মাছ চাঁদনীর মধ্যে হয়ে আসছে। কিন্তুু চাঁদনীটি এখন জরাজীর্ণ, ঝুঁকিপূর্ণ ও নোংরা দূরগন্ধ। তাছাড়া ছাউনির টিন নেই বর্ষার পানি পড়লে কাপড় নষ্ট হচ্ছে। নাক বন্ধ করে এর ভিতরে বসে ব্যবসা করা কঠিন, বাধ্য হয়ে আমরা রাস্তায় উপরে দোকান দিয়েছি। আমরা হাটটি পুনরায় সংস্কার ও উন্নয়ন করার দাবি জানাই।

এ বিষয় নাজিমগঞ্জ বাজার ব্যবসায়ী কমিটি সভাপতি ফিরোজ কবীর কাজল জানান- বাজারের মাছ চাঁদনী দীর্ঘদিন করুণ দূরঅবস্তা এর মধ্যে ময়লায় আবর্জনা ভরে দূরগন্ধ বাহির হচ্ছে। শুধু চাঁদনী না, ব্যবসায়ীরাদের আরও একটি অসুবিধা আছে বর্ষার মৌসুমে পানি নিষ্কাসনের ড্রেন নেই, ভারী বর্ষায় বাজারঘাট তোলিয়ে যেতে পারে দ্রুত সংস্কার ও উন্নয়ন প্রয়োজন।
এ পরিস্থিতিতে মাছ চাঁদনী দ্রুত উন্নয়ন ও সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী ব্যবসায়ীরা।

কালিগঞ্জ কলেজে নবীনবরণ

কালিগঞ্জ ডিগ্রী কলেজে প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান বৃহস্পতিবার সকাল ১০ টায় কলেজ মিলনায়তনে হয়েছে।
কলেজের অধ্যক্ষ জি এম রফিকুল ইসলামের সভাপতিত্বে নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ কলেজের সাবেক ছাত্রনেতা কুশুলিয়া ইউপি চেযারম্যান ইঞ্জিনিয়ার মেহেদী হাসান সুমন।
প্রভাষক মোঃ মঈনুল ইসলাম ও প্রভাষক মহিউদ্দিন আহম্মেদের সঞ্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নবীন বরণ উদ্যাপন কমিটির আহবায়ক সহকারী অধ্যাপক মোঃ নূর ইসলাম, কালিগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন রিপোটার্স ক্লাবের সভাপতি নিয়াজ কাওসার তুহিন, প্রধান সাংবাদিক শেখ আবু হাবিব, কালিগঞ্জ থানার এস আই নূর ইসলাম, প্রভাষক আব্দুল কাদের, তাপস কুমার মিত্র, ছাত্র ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন শেখ রাসেল, শেখ সেলিম ও মেহেজাবীন আলম প্রমুখ।
নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ ও পরিচিতি পর্ব শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গবন্ধু কাপ ফুটবলে পি.ডি.কে চ্যাম্পিয়ান

কালিগঞ্জ উপজেলার বিষ্ণপুর ফুটবল মাঠে ৪ দলীয় বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ৫ জুলাই বিকাল ৪ টায় পি ডি কে মিতালী সংঘ ও শ্যামনগর ফুটবল একাদশের মধ্যে অনুষ্ঠিত হয়।
খেলায় নির্ধারিত সময়ে কোন গোল না হওয়ায় টাইব্রেকারে পি ডি কে মিতালী সংঘ ৩-১ গোলে শ্যামনগর ফুটবল একাদশকে হারিয়ে চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করে।
বাঁশদহ ফুটবল একাডেমির আয়োজনে ও মাই ওয়ান মাই চয়েস এর সহযোগিতার বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্নাামেন্টের ফাইনালে উদ্বোধন ও পুরস্কার প্রদান করেন প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামান।
বিশেষ অতিথি ছিলেন বিষ্ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিয়াজউদ্দিন আহমেদ।
দক্ষিন শ্রীপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি গোবিন্দ মন্ডল, বিষ্ঞপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক নিরঞ্জন কুমার পাল, উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুর রাজ্জাক কালিগঞ্জ জাতীয় শ্রমিক লীগের সভাপতি শেখ শাহজালাল কালিগঞ্জ উপজেলার জাসদ এর সভাপতি শেখ মোদাচ্ছের হোসেন জান্টু ও তাপস সরকার প্রমুখ।
খেলায় চ্যাম্পিয়ান দলকে ২০ হাজার টাকা ও রানার্স আপ দলকে ১৫ হাজার টাকা প্রাইজ মানি প্রদান করা হয়।
খেলা পরিচালনা করেন ফিফা রেফারি শেখ ইকবাল আলম বাবলু সহকারি রাশেদ ও সেলিম। খেলায় প্রচুর দর্শকের সমাগম হয়।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে

সংবাদপত্রকে বলা হয় সমাজের দর্পণ বা আয়না। এই আয়নায় সমাজেরবিস্তারিত পড়ুন

সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার

সাতক্ষীরা জেলা ব্যাপী পুলিশের মাদক বিরোধী বিশেষ অভিযানে মাদক মামলারবিস্তারিত পড়ুন

  • কালিগঞ্জের স্কুলছাত্রী ধর্ষণ মামলার আসামি ঢাকায় গ্রেফতার
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ৩৭, গাঁজা উদ্ধার
  • কালিগঞ্জে স্কুলছাত্রীর রহস্যজনক মৃত্যু!
  • সাতক্ষীরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের সমাপনী ও পুরস্কার বিতরণ
  • কালিগঞ্জের দক্ষিণশ্রীপুরে ৯নং ওয়ার্ডকে স্বাস্থ্যসম্মত ঘোষনা
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ২৪ ।। ইয়াবা, ফেন্সিডিল, গাঁজা উদ্ধার
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৯ ।। ইয়াবা-ফেন্সিডিল উদ্ধার
  • পরিশ্রম আর ইচ্ছাশক্তিতে গ্যারেজে কাজে করে পড়ালেখা কলারোয়ার মোশাররফের
  • কালিগঞ্জে ইউএনও’র বদলীর আদেশ স্থগিতের দাবীতে মানববন্ধন
  • সাতক্ষীরায় জেলা ব্যাপী গ্রেফতার ১৯ ।। ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলীর আদেশ স্থগিতের দাবীতে মানববন্ধন
  • কালীগঞ্জে ভূমিহীনদের সমাবেশ